বন্ধু মুন্না স্পেনের বার্সেলোনায় থাকে..

বন্ধু মুন্না স্পেনের বার্সেলোনায় থাকে। তাকে বলেছি অনেক বছর বিদেশে কাটালি এবার দেশে নিজেকে সেটেল কর। সে তার পরিবার নিয়ে অন টেস্ট কয়েকমাস থেকে গেছে। শেষ পর্যন্ত থাকতে পারেনি। কারন জিজ্ঞেস করতেই বললো খাদ্যে বিষ মেশানোর কথা। এদেশে বিষহীন খাদ্য কোনটা আছে খুঁজতে গেলে অনেক কঠিন তদন্ত করতে হবে। ওর মেয়ে স্প্যানিশ পরিবেশে একটা ট্রেন্ডে বেড়ে উঠেছে। এখানকার স্কুলে ভর্তি হওয়ার পর এডজাস্ট করতে পারবেনা। আর স্বভাবসুলব খোঁচা মারার নেচারতো জাতি হিসেবে আমাদের সবসময় গর্বিত করে রেখেছে। তার মেয়েদের উপর এরকম বহুরকম প্রভাব পড়তে পারে বিধায় সে আর দেশে স্থায়ী হবার চিন্তা থেকে পিছু হটেছে। মুন্না আমার বন্ধুমহলে একজন উগ্র দেশপ্রেমিক হিসেবেই পরিচিতি। মেয়েদের সঠিকভাবে বেড়ে ওঠার তাগিদে সে একজন অসহায় বাবা হিসেবে পার্মানেন্টলি দেশান্তরী হয়ে গেল।

রণ রুদ্র’র বন্ধুরা আমারও বন্ধু। ওদের দেখি দেশে যে কোন প্রকার সিচুয়েশন চলুক না কেন তাদের খেলা বন্ধ নাই। নিজেরা চাঁদা তুলে বিভিন্ন ভেন্যু ভাড়া করে ফুটবল খেলে। মাঠের সঙ্কটে নগরের শিশু কিশোররা আইটডোরে খেলার সুযোগ পাচ্ছেনা। তাদের শারীরিক গঠন সলিড হচ্ছেনা। বড় হচ্ছে আর ডাক্তারের সঙ্গে সখ্যতা বাড়ছে। ফিটনেস নেই, মুটিয়ে যাচ্ছে অল্প বয়সে। দেশে মেয়েদের উপর ধর্ষনসহ যে ধরনের ষ্টীমরোলার চলছে তাতে মুন্নার স্পেনে থাকার যৌক্তিকতা যথার্থ। খাবারে বিষ, খেলার মাঠের সঙ্কট আর নিরাপত্তার অভাব কপালে নিয়ে বেড়ে উঠছে নগর শহর গ্রামের ভবিষ্যৎ প্রজন্ম। দিন দিন যে পকিস্থিতি তৈরী হচ্ছে তাতে অনিশ্চয়তার পথে হাঁটা ছাড়া কোন গত্যন্তর নেই। যা হবার হবে মানষিকতায় সন্তানরা বড় হচ্ছে। শ্রদ্ধেয় অগ্রজ কবীর সুমন তাদের জন্য একটি গান তৈরী করে পাঠিয়েছেন আমাকে, সঙ্গে গাইবে একদল শিশু। এসব গান গেয়ে কিচ্ছু হবেনা জানি, তবুও আবেদন জানিয়ে যাই নৈতিক দায়িত্ব হিসেবে।
#কোথায় যাবে খেলতে দুটি ডানা মেলতে
কোথায় যাবে উড়তে হাত পা একটু ছুঁড়তে
খেলার মাঠে বাড়ী খেলার সাথে আঁড়ি
# রিয়েল এস্টেট এলো শোবার ঘরে খেলো
ট্যাবের সঙ্গে খেলা এইতো ছেলেবেলা
# উড়ছে ঘুড়ি দূরে নীল আকাশের সুরে
ডাকছে আকাশ শোন শুনছেনা একজনও
খেলার মাঠে বাড়ী খেলার সঙ্গে আঁড়ি
খেলার জায়গা নেই ঘুড়িটা উড়বেই
তারই সাথে তাল মিলিয়ে আকাশটা উড়বেই ।।
কবীর সুমন…
এটা ধামাকা হিট বা চমকের গান নয়। চারিদিকে এলোপাথারি ছুটে জীবনের গান। এসব গানে প্রযোজক নেই, কারন এতে বানিজ্য নেই। তাতে কোন সমস্যাও নেই। আমি দায়িত্ব পালন করছি আমাদের পক্ষ থেকে…
ছবিটা মুন্নার মেয়ে ফিদা’র
SHARE THIS POST